১।
অভিমান


কল্পিত অভিমানে জল আসে চোখে
তোমার প্রতি আমার বরাবরি অজানা অভিমান
ছোট ছোট অভিমান জমে জমে পাহাড় হয়
এরপর ভেঙ্গে ভেঙ্গে টুকরো হবার বেলায়
এবার আর তোমার চোখ দেখিনি !


২।
জলে চাঁদ দেখো অথবা বৃক্ষ


তোমার সকল অসুখ
আমাকে নিয়ে
ভেবে নিতে চাও
এই ছুটি নিলেম বলে ----
ছুটি নেবার বেলা নেই
বলে নেবোনা আর --
তবু মাঝে মাঝে আমার কথাগুলো
ছুটি নিতে চায়
অকারণে নীরবে জলের পাশে বসে
জলে চাঁদ অথবা বৃক্ষ দেখার নেশায়
কথাগুলোর সাথে জলে নামে সে --
তুমিও বসে আর এক দিগন্তে
জলে চাঁদ দেখো অথবা বৃক্ষ ---
৩।


তোমার ইচ্ছে ঘুড়ি


তোমার ইচ্ছের সাথে আমি ঘুড়ি হয়ে গেছি আজ
সুতো ছেড়ে দাও যেদিক থেকেই
তোমার সুতোর সাথে আছি আমি


৪।
ধুলোর পাহাড়


এই জনান্তির পাতায় জমে গেছে ধূলোর পাহাড়
সাফ করতে লেগে যাবে শতেক বছর !
৫।
আচ্ছা কি পড় তুমি ?


অন্ধকারটা ভেদ করে তোমার আনত মুখ দেখছি দূর থেকে !
কি ভীষন মগ্ন তুমি হারিকেনের টিমটিমে আলোয়
আচ্ছা কি পড় তুমি ?
আমাকে বুঝি ?
৬।
হেলুসিনেশন


তোমার কথা শেষ হবার আগেই মুঠোফোনের লাইনটা কেটে গেল ।কি বলতে চাইলে শোনা হল না ।যা বলতে চাইলাম বলা হোল না ।ফের রিং করবো বলে মুঠোফোনের নম্বরটা খুঁজছি ।পাচ্ছিনে ।তাহলে কোথা থেকে এসেছিল কল ?
৭।
ভালবাসার  ইতিকথা


সব ভুলে গেছি আজ সবগুলো কথা
তুমি প্রাণে ধরে আজ
জানিয়েছো ভালবাসার  ইতিকথা