তারে জিগাও পাখি আমার
কষ্ট ক্যান যে দেয় ?
মিষ্টি মিষ্টি কথার ছলে
ঘুম যে কেড়ে নেয়।


ব্যকুল দু’চোখ আকুল পরাণ
তারে যে না পাই;
অষ্টপ্রহর তারে এ মন
ভীষণ কাছে চাই।


তাহার উদাস উতল চলায়
মনটা আমার পুড়ে;
তাহার বসত বারমাসি
আমার হৃদয় জুড়ে।