মাঝে মাঝে পালাতে চাই
পেছনে একটা পাখা থাকলে উড়ে যেতাম
আবহমান কাল থেকে আমার পিঠে অদৃশ্য চাকু
বুকে ফোবিয়া নানারকম
তাই বন্দী থাকি


কতবার যে হলুদ পরী হতে চাইলাম
মেঘ হতে চাইলাম
নির্জন সবুজ মাঠের ঘাস ও হতে চাইলাম
দীঘির জল হতে চাইলাম
আমার কিছুই হওয়া হল না ।


আমি শুধুই সেই একাকী বন্দীই রইলাম
পাতালপুরীর রাজকন্যার মত
অথবা বৃক্ষের মত ।