১।
নিঃশেষ হচ্ছি একটু একটু করে


নিঃশেষ হচ্ছি একটু একটু করে
এই গ্লাসের জলটার মতন
জোনাক পোকার আলোটার মতন
ক্ষীয়মান চাঁদটার মতন --
থেকে থেকে আলো চাইছি
জোছনা থেকে অথবা
ডুবে যাওয়া সুর্যটা থেকে--
আমার আসলেই কিছু সয় না
না আলোর ঝলকানী
না শান্ত জলাশয় -
২।
কিসের যেন সন্ধানে আছি


কিসের যেন সন্ধানে আছি
সেটাই ভুলে যাচ্ছি -
ভেতরটা মনে করিয়ে দিচ্ছে
আবার ভুলিয়ে দিচ্ছে
ধুর আমি চাইনে কিছু
মেঘের সাথেই ঘুরে ঘুরে বেড়ানো হোক আজ
অথবা রঙ্গিন ঘুড়ির সাথে
অথবা পথ ভুলে যাওয়া দুরন্ত ছেলের দলের সাথে
মেঘে ভিজে ভিজে দুরন্ত দলের
মাঠে ঝাঁপাঝাপি করাই দেখা হোক ---


৩।
মথুরায় আজ ধুলোর ঘর বানিয়ে নেব


কিছু নেই বলে এই আমার দুঃখ সবুজ পাতার সাথে
তার গায়ে জমে থাকা বিন্দু বিন্দু জলের সাথে
না থাকুক বেলাবেলীর সব ধুলোঝড়
আমার এলোচুলে আজ রাধা হবার দিন
তুমি কৃষ্ণ হলে
গোপীদের সাথে আজ নাইয়ে নেব
মথুরায় আজ ধুলোর ঘর বানিয়ে
তোমাকে বরণ করে নেব ।