(চারটি কবিতা )
১।
আজকে খোয়াই এর তীরে বিষন্ন শীত


আজকে খোয়াই এর তীরে বিষন্ন শীত নেমে এসেছে --
আসেনি হলুদ শাড়ির পাখিটা সেই
আমি বরাবরই সে স্বপ্ন পাখির সন্ধানে আছি
এই নগরচুড়ো ভেদ করে সে আমায় নিয়ে যাবে
সবুজ জলের দেশে অথবা সবুজ বনের দেশে -
অথবা রুপোলি পালকের নদীতে
সেখানে আমার শংখচুড়োর সাথে
অনেকগুলো কথা জমে আছে -
সে যে কবে দেখা হবে !
জমেই যাচ্ছি আমি বরফের মতো --
২।
এখন রোদ্দুর ঘুমোক


ভাগ্যরেখার সাথে আজকের শিশিরের যোগ নেই
সব মৃতদের অভিবাস এখন
শুধুই ঝরে যাওয়া আজ
স্বপনের দেশে বিচরণ ক্ষণিকের অভিলাস
এখন রোদ্দুর ঘুমোক
ঘুমোক রাণীদের ঘুম সব
নীল অপরাজিতার ফুটে যাবার সময় হলে
ভেবে নেবে সে আবার --
৩।
এখানে আপাত নিরাপদ নিবাস


মাঝে মাঝে মনে হয় প্রেম নেই আর মনে
তবু বৃষ্টির মত তোমার পদধ্বনি
মনে করিয়ে দেয় নুপুরের নিক্কনের মতন
বিগত প্রেমের কথা
বুকের ভেতর জল সেচে নিয়ে জানায়
চিরহরিত বনে
সবুজ কখনো পুরনো হয় না
সময়কালে হলুদ হয়ে পাতা ঝড়ার দিন এলেও
সে আবারো সবুজ হয়
প্রেম তাই ফিরে আসে তুমি হয়ে ফের
ভালবাসা তো পুরনো হয় না -
তোমার জলের মতন চোখে
সে আবারো নতুন করে ঘর করে নেয়
বন্যা এলেও জানিয়ে দেয়
এখানে আপাত নিরাপদ নিবাস ।
৪।
এই হৃদয়কে তর্জমা কর


এই হৃদয়কে খুলে দিয়েছি
মুক্তোর ডালার মতন
তুমি খুলে নাও
তর্জমা কর --
দেখো সে তোমারি বন্দনা করে --