সে আসছে কি মৃদু লয়ে ?
টের পাই যেন একটু একটু করে
হিম কুয়াশার মতন
ঠান্ডা ভোরের মতন
যে আমাকে টেনে নেয়
একটু একটু করে তার
অন্ধকার গহবরে --


অপেক্ষা করছি
এক ঋতু পেরিয়ে
অন্য ঋতুর জন্যে অপেক্ষা যে রকম
সেরকম অনেকটা
যদিও সেই অপেক্ষার কোনই
আনন্দ নেই -
অন্ধকার সুরঙ্গে
অথবা দীর্ঘ টানেলের
গহবরটা কিরকম
সে আমার জানা নেই আদৌ --