আনুশুকার প্রতি প্রশ্ন ছিল
চুল খুলে দিয়ে কি তুমি বিমূর্ত হও ?
নাকি কবির ভেতরে কবি জাগাও
প্যারাসিটেমল খেতে যার ভাল লাগে না
সে কি বিমূর্ত নারীর আদেখলা ভাবের আকাশ তৈরী করে ?
সে যেই হোক সবার নদীর জল ভাল লাগে না
কেউ কেউ সাগরের নোনা জলের গভীরে
ডুবুরী হতে চায় --
আজকের আকাশের গভীরে তারা হতে চায়
আজকের আকাশ তার জন্যে হয়তো একাকী বন্দনার মিছিল তৈরী করে --