যারা পোড়ার ইতিহাস জানে না
অথচ পোড়াতে যাদের মন্দ লাগে না
তাদের কাব্যের ইতিহাসের সাথে দেখা হয় না
যন্ত্রণার ইতিহাস বোধ করি জানা আছে
তাই পোড়ানোর কাব্যগাঁথা শেখালে
সে এক মন্দ কথার ই্তিহাস হবে
কেউ কেউ ইতিহাস শিখার চেয়ে
ইতিহাসের পাতা হতে চায় -
হোক না ইতিহাস
মুর্খের দেশে ইতিহাসের চাইতে
পাতিহাস ঢের ভাল -


২৯/১১/১৩