আমি জানি তোর চোখে এখন জল -
ভালবাসার ভেতর ডুবে থেকেও
তুই আবেগটাকে থামিয়ে দিতে পারিস নে
বলে তোর অক্ষম কান্নাকাটি ।
আমি ইদিপাসের মত
তোর চোখের জল মুছে দিতে চাইছি -
তুই তো জানিস
প্রকৃতি আমাদের সাথে বরাবরি বৈরী আচরণ করে -
আবার করে না -
কী ভীষন ভাবে দুহাত ভরে দিয়ে দেয় -
সে দিন সেরকম ভীষন অন্যরকম দিন ছিল -
অথচ ফুরিয়ে গেল -
অথচ তোকে বলা হল না
সবচাইতে অপ্রয়োজনীয় কথাটুকু
অথচ প্রয়োজনীয় কথা টুকু
এখনো বলা গেল না
অথবা বলা হল না
তুই বলেছিস
আমার বলা হল না
কেন বলা হল না ?