কয়েকটি ছোট কবিতা


**
তরুদের ফাঁকা মাঠ উড়ে যায় জবার বাগান ছেড়ে
আমার বিষন্নতা এই ভেজা চোখে নিমগ্ন হয় ধ্যানে
তরুদের ফাঁকা মাঠ
তুতেন খামেনের বুকের পালক হয়ে বাতাসেতে ওড়ে --


**
একটি নারী সবুজ নারী করেছে তোমায় আকুল
বিভ্রমে তুমি বার বার বলেছো ভুল সে ভুল
একটি নারী হয়ে আছে সে ছবিতা
বার বার বলেছো
হে নারী তুমি কবিতা কবিতা --


**


এই খোলা বন্দরে তোমার আকাশ বড্ড বেশী কালো


**
কি জাল ছড়িয়েছো হে
শিখিনি ছাড়াতে
রন্ধ্রে রন্ধ্রে ফেলেছো মায়ায়
পারছি না মাড়াতে -
**
মাঝে মাঝে চার চোখের মিলনেও
অবাধ্যতা আছে
আমি চাইলেই তুমি চোখ নামাও
তুমি চাইলেই আমি চোখ নামাই -


**


বিছিয়েছো রঙিন জাল
আমি পতংগ এখন -