অতএব আমার কথা শেষ হলো
তোমাকে অগণিত তারার পাশে বসিয়ে
আমি গুণছিলাম তারার ঢেউ
যারা চিরকালই আমার প্রতিবেশী ছিলো না
অথচ প্রতিবেশী ---
তুমি এতো পাশে ছিলে
অথচ তারার মতন দুরত্বে আমি তোমাকে রেখে
আড়চোখে ঢেউ গুনি সমুদ্রের --
বলতে পারো আদি পিতা যে সমুদ্র
তাকে কতবার পিতা বলে ডেকেছো ??