উপলক্ষ্য তিনি ছিলেন
অথবা অন্য কেউ
তখন নদী ডুবছে সমুদ্রে
তিনি ডুবছেন তিনিতে-
এবং এই মখলুকাত অরণ্যে
সে এক গভীর অরণ্য -


তুমি তখন জানিয়েছো
এক গভীর সমুদ্রে তোমার বাড়ি
এখানে তুমি আপেক্ষিক
অতএব হাত ছেড়ে দিলে --
পেছনে পড়ে রইলাম আমি -
তুমি তখন তিনিতে মিশে যাবে বলে
ফিরে চাইলে না
আমি এক সমুদ্র হাহাকার নিয়ে অপেক্ষমাণ
তুমি আসবে কি ?