১৩/০৫/১৬ ইং দৈনিক পূর্বদেশ পত্রিকায় প্রকাশিত



রিটা ডাব এক্রন ওহিও তে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন । টায়ার ইন্ডাস্ট্রিতে কেমিস্ট হিসেবে তার বাবা কাজ করতেন । তার বাবা ছিলেন সেখানের প্রথম কৃষ্ণাঙ্গ রসায়নবিদ  । রিটা ছোটকাল থেকেই বেশ পড়ুয়া ছিলেন এবং এই ভালো অভ্যাসটি ছিলো তার মা বাবার কাছ থেকে পাওয়া । এবং স্কুলেও  বেশ ভালো ছাত্রী হিসেবে তার সুনাম ছিলো । দেশের একশত হাইস্কুলের গ্রাজুয়েটের মধ্যে তিনি প্রেসিডেন্সিয়াল স্কলার হিসেবে সুনাম অর্জন করেন । ওহিওতে মিয়ামি  বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল ম্যারিট স্কলার  ছিলেন । স্নাতক সম্পন্ন করার পর  রিটা  ডাব পশ্চিম জার্মানীর টুবিঙ্গেন বিশ্ববিদ্যালয় থেকে ফুলব্রাইট স্কলারশিপ পান এবং  আইওয়া লেখকদের কর্মশালা থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন  । সেখানেই তার স্বামী জার্মান লেখক ফ্রেড ভিয়বন এর সাথে সাক্ষাৎ ঘটে । ১৯৮০ সালে আনুষ্ঠানিক ভাবে তার কবিতার কালেকশন The yellow house on the Corner মাধ্যমে  সাহিত্য জগতে অভিষেক ঘটে রিটা ডাবের । ইতিহাস সংলগ্নতার কারণে এটি প্রথমেই সাহিত্য বোদ্ধাদের দৃষ্টি আকর্ষন করে ।
তার বই heralded দিয়ে তার উর্বর কেরিয়ার সুচনা  । এবং স্বাতন্ত্রসূচক স্টাইলের মাধ্যমে  রিটা ডাব সহজেই সবার দৃষ্টি আকর্ষন করেন । কাব্য উপন্যাস  Thomas and Beulah (1986) এর জন্য  তিনি পুলিতজার প্রাইজ পান । On the Bus with Rosa Parks (1999) ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল পুরষ্কার অর্জন করেন । কিন্তু ডাব সুপরিচিত ছিলেন তাঁর গীতিকবিতা ও  এর সৌন্দর্য এবং এর সাথে ইতিহাস ও রাজনৈতিক  সম্পৃকততার কারণে । শিল্পের অন্যান্য শাখাতেও অনবদ্য বিচরণ করতে থাকেন  তিনি  । যেমন সঙ্গীত সোনাটা মুলাটিকা এবং নৃত্যের উপরেও কাজ করেন । বিশেষ করে dance in the collection American Smooth (2004) এর উপর  । নিউইয়র্ক টাইমসে Emily Nussbaum বলেন – নৃত্যকলা  এবং কবিতার সাথে ডাবের অনবদ্য যোগাযোগ । কবিতা এবং নৃত্যকলা ডাবের স্বত্বায় সমান্তরাল ভাবে অনিবার্যভাবে অবস্থান করে ।  শিল্পের অনবদ্য প্রকাশে রয়েছে শাসন , প্রতিটি শিল্প ইতিহাস দ্বারা পরিমেয় কিন্তু যথেষ্ট নমনীয় কিছু একদম নতুন ফর্ম । Sonata Mulattica (2009) , তাঁর রচিত গ্রন্থ যেখানে ঐতিহাসিক ঘটনার সাথে তাঁর ব্যক্তিগত  জীবনের সমহ্নয় কাহিনীকে স্বাতন্ত্র সুচক অবস্থানে নিয়ে দাঁড় করায় ।
যন্ত্রসঙ্গীত বিশেষ করে  Mulattica, 18th শতাব্দীর বেহালাবাদক Bridgetower এর উত্তাল  জীবনকে  অনুসরণ করে লিখা । যিনি ইউরোপে ঝড় তুলেছিলেন এবং দুর্বোধ্য কারণে মারা যান । The Los Angeles Times ডাবের এই কাজকে একটি উচ্চভিলাষী প্রচেষ্টা হিসেবে চিহ্নিত করে। কবি Mark Doty বলেন ডাবের এই প্রচেষ্টা একটি সমৃদ্ধ কল্পনা । উপন্যাসের মিষ্টি আবহে  প্রাণবন্ত অক্ষরে লেখা হয়েছিলো কবির  আবেগ দিয়ে কিন্তু কঠিন শাসন এবং একজোড়া অন্তর্ভেদী চোখ যা খুঁটিনাটি সব  দেখতে পায় ।
ঐতিহাসিক ঘটনার মতন রসকসহীন বিষয়ের মধ্যে ব্যক্তিগত জীবনের  কাহিনীর অবতারণা করে কাহিনীকে ভিন্ন মাত্রিকতায় দাঁড় করানো ডাবের একটি অনন্য বৈশিষ্ট্য । তাঁর লেখায় সবসময় ব্যক্তিগত কাহিনীর সাথে ইতিহাসের সংশ্লিষ্টতা  থাকে ।


কবিতা ছাড়াও ডাব ফিকশন , ছোট গল্প সংগ্রহ  Fifth Sunday ১৯৯০  , উপন্যাস Ivory Gate ১৯৯২  সালে লিখেন । ওয়াশিংটনে  পারফর্মিং আর্টস এর জন্যে কেনেডি সেন্টারে তাঁর একটি নাটক The Darker Face of the Earth -১৯৯৬ রচিত হয়েছিলো ।
রিটা ডাব আবার একই সাথে গীতিকবি । এবং Tania León এবং  John Williams এর জন্য  গান লিখেছিলেন  ।। তার নিজের ঘরানার ছাড়াও অন্য ঘরানার জন্যেও লিখেছিলেন । ডাব Black American Literature Forum এ বলেছিলেন এখানে নির্দিষ্ট ঘরানার লেখক সাবস্ক্রাইব হবার কোন কারণ নেই  ।  কবি ও লেখককে নির্দিষ্টি সময়ে আবদ্ধ রাখা যায়  না । আমি যে ফর্ম এ লিখি যেটি  আমার সাথে মেলে এবং আমি যা বলতে চাই আমি তা বলতে দ্বিধা করি না” । ডাবের নিজের জনপ্রিয় কাজ Thomas and Beulah   একটি সমসাময়িক আর্ট যা শিকাগোতে  অপেরা হিসেবে মঞ্চস্থ্ হয় ।
রিটা ডাবকে ১৯৯৩ সালে US Poet Laureate হিসেবে  ভুষিত করা হয় । এবং তাঁর চল্লিশ বছর বয়সে সবচাইতে কনিষ্ঠ কবি হিসেবে এই পদে তাঁকে  স্থলাভিষিক্ত করা হয় । এবং তিনি প্রথম আফ্রিকান এমেরিকান কবি যিনি প্রথম এই উপাধি পান (Gwendolyn Brooks ১৯৮৫ সালে কনগ্রেস পোয়েট্রি অফ লাইব্রেরীর কনসালটেন্ট নিযুক্ত হন) । ডাব ও অবশ্য প্রথম বিজয়ী কবি ছিলেন এবং তিনি নিয়োগ প্রাপ্ত হয়েছিলেন যেনো  নিয়োগগুলো পাব্লিক ইন্টারেস্টের দিকে লক্ষ্য রাখা হয়। তাঁর সময়ে তিনি প্রচুর ভ্রমন করেন ।হাসপাতাল এবং স্কুলগুলোতে পাঠাভ্যাসের জন্য ভেন্যুর ব্যবস্থা করেন ।
ওয়াশিংটন পোস্টে ডাব সম্পর্কে উল্লেখ করা হয়েচ্ছে যে তাঁর এই নিয়োগ দেশের শিল্প - সংস্কৃতি -  সাহিত্যের বৈচিত্র্য এবং  প্রসার সম্পর্কে  একটা উল্লেখযোগ্য বার্তা বহন করে । Penguin Anthology of 20th Century American Poetry (2011) এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে ডাব আমেরিকার কবিতাকে সর্বসাধারণের   সমাদরে গ্রহণ করার জন্য  বিশিষ্ট ভুমিকা পালন করেন ।  The omnibus collection এমেরিকার কাব্য সাহিত্যের জগতে বিতর্কের সূচনা করে এবং আমেরিকার কাব্য সাহিত্যের জগতে উত্তরাধিকার সম্পর্কে নতুন সংলাপের অবতারণা করে  ।অনেকেই এর ব্যাপক  সম্ভাবনা নিয়ে  উচ্ছ্বসিত হয় ।
যদিও  Katha Pollitt একে বলেন comprehensive and broad-ranging,বা ব্যাপক এবং বিস্তৃত-ক্ষণিকের ।
কবি রিটা ডাব তার কাজের জন্য  সন্মান ও পুরষ্কার পেয়েছেন , Arts and Humanities এর উপর  Heinz Award  এবং কমন ওয়েলথ পুরস্কার সহ ১৯৯৬  সালে তিনি ন্যাশনাল হিউম্যানিটিস মেডেল পেয়েছেন।বর্তমা রিটা ডাব বর্তমানে  শার্লোটেসভিল ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি কমনওয়েলথ অধ্যাপক হিসেবে কর্মরত আছেন ।


Golden Oldie - Poem by Rita Dove
-------------------------
In -heavy nights behind grandmother's porch
We knelt  in the tickling grasses and whispered:
Linda's face hung before us, pale as a pecan,
And it grew wise as she said:
'A boy's lips are soft,
As soft as baby's skin.'
The air closed over her words.
A firefly whirred near my ear, and in the distance
I could hear streetlamps ping
Into miniature suns
Against a feathery sky.


ভাবানুবাদ – নাজমুন নাহার


গভীর জলরাতে দাদীমার রূমালের কোলে
নতজানু দুই ফিসফাস ঘাসে
লিন্ডার ফ্যাকাশে মুখ ছায়া ছায়া ওড়ে --
বয়সী যে সুবিচারপূরণ বলে কোনোদিন
ও বালক তোমার ঠোঁট নাশপাতি বন
                                হোগলার শন
যে বাতাস রুদ্ধ করে ধ্বনি
যে আমারে দূরে থেকে শোনায় বাঁশি
ছোট সূরুয হংসের রাত্রি
কি করে ঝুলে থাকে আকাশ
                      বেরহম যাত্রী –
পরের পর্বে সমাপ্য --