মৃত্যু বোঝো তুমি?ভাবছ দুচোখের পাতা নেমে আসা অন্ধকারে,
কমে আসা হৃদয়ের কাঁপুনি; অথবা অবশ হয়ে আসা প্রতিটি অস্থি;
আর নিঃশ্বাসের হারিয়ে যাওয়া,
এই সুন্দর পৃথিবীতে কিছু খনিকের অসুন্দর সৃতি দেয়া।।

তবে যে মৃত্যুর কথা বলছ, তার প্রয়াসে বসে থাকব আমৃত্যু।
মৃত্যুর আগে মৃত্যু দেখেছ?

যেখানে সাথে থাকে শ্মশানের নিরবতা,
নির্ঘুম চোখের রক্ত মাখা শিরা –উপশিরা, হৃদয়ের মাতাল ধুকধুকানি,
অস্থির নিঃশ্বাসে ভারি বাতাস।।
শুকনো মুখের ম্লান হাসি, পেছনে পা ফেলে;
সামনে এগিয়ে যাওয়া, লক্ষ্যবিহীন ভবিষ্যৎ আর দিন গোনা।।

তবে, এখানেই মৃত্যু নয়;
মৃত্যু হয় রাস্তার মোড়ে মোড়ে,জীবিত মানুষের দুর্গন্ধময় নিঃশ্বাসে ;
অসংলগ্ন জিজ্ঞাসায়,নাটকীয় নাটকীয়টায়।
আবার মৃত্যু আসে ফিরে বারে বারে,
চেনা সেই সুরের মাঝে, সেই চিরচেনা বটের নিচে।
মৃতহয়েও জীবিত থাকা, মৃত্যুর আগেই মৃত্যু আসা;
তবে মৃত্যু বোঝো তুমি?

মৃত্যু হয় জলন্ত সিগারেটের শেষ টানে,
মৃত্যু হয় লুকিয়ে রাখা ফটো অ্যালবাম এ,
মৃত্যুরা হানা দেয় রাতের গভীরে,
নয়ত বা সপ্ন রাজ্যে,মৃত্যু আসে থেকে থেকে; মৃত্যুর মাঝেই বেঁচে থাকা,
তবে কোন মৃত্যুর কথা বলছ তুমি??

আয়নাতে আসে মৃত্যু প্রতিচ্ছবি হয়ে।
চলন্ত বাসের জানালাতে মৃত্যু,
হাঁটতে হাঁটতে তাল মিলিয়ে মৃত্যু হাঁটে,
কপলের বলিরেখাতে ভাঁজ ফেলে, বিমূর্ত হাসিতেও ;আনমনা করে,
কঠিন মনোযোগও খেই হারায়,
ধরা দেয় মৃত্যুর কাছে,মৃত্যু ঘটে মৃত্যুর মাঝেই।
আর কোন মৃত্যুর কথা বলবে তুমি?

সেই মৃত্যুর অপেক্ষাতেই আছি; থাকব আমৃত্যু.
যেখানে দেহের সমাপ্তি, আর আত্মার প্রাপ্তি।
সে মৃত্যু যে অনেক ভাল,
যেখানে থাকবেনা হাহাকার, ক্লান্তি,
মৃত্যু হবে দেহের, আর মুক্তি হবে আত্মার,
মৃত্যু হারবে চিরন্তন মৃত্যুর তরে,ক্ষনে ক্ষণে মৃত্যু হারাবে মৃত্যুর মায়াজালে।