যদি বল খুঁজব আমি সন্ধাতারাটা,
ভরদুপুরের আলোতে।।
যদি বল খুঁজব আমি ঝিঁঝিঁপোকা,অই বেস্ত শহরে,
ইট পাথরের অন্দরে।।

খুঁজব আমি স্নাতকের বইএর ভিড়ে, সেই নার্সারির কবিতা,
খুঁজব আমি আমাজনের গহিনে, গাছের ডালের সুয়োপোকাটা।
খুঁজব আমি এক কবিতায় নজরুল, রবীন্দ্র আর জিবনানন্দকে,
খুজব আমি কার্তিকের রোদে আষাঢ়ের জলের পদ্মকে।।

তবুও খুঁজতে যাবো না তোমায়,
ঘরের কাছে,তোমার কাজের ফাঁকে।।
খুঁজবনা অদৃশ্য জালে,এগারোটা বোতাম চেপে।।

খুজবনা রাস্তার অলিতে গলিতে,
অথবা মানুসের জটলায়,
খুঁজবনা তোমায়, হাতের কাছে এলেও,
খূজবোনা তোমায়,
আজ দাঁড়িয়ে, অতীতের পশলায়।।।