অশ্রু নয়নে, ভগ্ন হৃদয়ে,
ফিরছে পথিক রিক্ত হাতে,
অস্থির কোন লগনে। ওরে সুধাই,
ফিরবি যখন তবে কেন এত বেলা করে?
তারে কি আমি বোঝাতে পারি, সেই তো মোরে জীবন বোঝায়।।

আমি ফের সুধাই, তবে কি জীবন বুঝেছিস?
আমিতো ফিরেছি মাত্র, জীবন ফিরিয়েছে মোরে তারও আগে,
আমিতো যবনিকায় অমলিন, জীবন বিভ্রান্তে এনেছে,
করেছে বাহিরে দৃশ্যপটের;মোর ধারনারও আগে।

আমি ফের সুধাই, তবে কি জীবন বুঝিস নি?
জীবনতো বুঝেছি অনেক আগেই, শুধু তার মত করে নয়,
জীবনকে বুঝেছি আমার মত করেই, এমনকি জীবনেরও মত নয়।
আমি রেগে গিয়ে বলি, তবে তুই কি জীবনকে জীবন বোঝাস?
পথিক ভয় পেয়ে কেঁপে উঠে বলে, সেই ভাবনা আছে কার?
ওরা তো নিজের মতই জীবনকে বোঝায়।

দীর্ঘশ্বাসে, ঘর্মাক্তে, নিরবে, পথিক হেঁটে যায়,
আমি ব্রু কুঁচকে ভাবি,
বেটা ফিরবেই যখন, কেন এত বেলা করে?
দৃঢ়ও কণ্ঠ আবারও বলে ওঠে,
এটাই ছিল আমার জীবন।।।