স্বপ্নগুলোকে উড়িয়ে দিলাম,
পাখির ডানায় আঁটানো চিরকুটে,
ধরার সাধ্য নেই আমার, ইচ্ছেরাও পরাজিত।
কেন বৃথা আস্ফালনে আকাশ বাতাশ এ হুঙ্কার?


অশ্রুতে যে ভাটা পড়েছে,স্বপ্ন ভঙ্গের বেথা হারিয়ে গেছে,
যেন সব স্নায়ুর আন্দোলন,উড়ে চলে যাচ্ছে,
হৃদয় ক্ষরণের নাই আর কিছু, বাসনা রুপ নিয়েছে,
শ্বেতপাথরে।।


আপোষহীন পাখি আমার,ফিরবেনা নীড়ে জানি,
স্বপ্ন নিয়ে নিত্য খেলা,এ যেন তার অলংকার।
বসে বসে নির্বাক আমি,মুছকি হাসি হেসে দিয়ে,
নয়ন ভরে দেখি শুধু, উড়ে যাওয়া পাখিটার।
হারানো মেঘের ভিড়ে,পাখির ডানার ওই চিরকুটে,
পাখিও জানে না,অস্পষ্ট লিখা ওই নামটি তার।