আমি আমাকে দেখি তোমাদের মাঝে,
বিপথগামী, নগ্ন অহংকারে,
প্রাপ্তির দলাচলে,
সময়ের অসময়ে দেখি সময়ের হেয়ালিকে।

আমি আমাকে দেখি তোমাদের মাঝে,
নিরব আমি, শান্ত আমি,
নিজ ভাবনার প্রতিচ্ছবিতে।

আমি আমাকে দেখি তোমাদের মাঝে,
আমারি গততে তুমি মুখরিত,
তোমারি আত্তবিলাপে আমি নির্লিপ্ত ,
শত প্রয়াসে তুমি অমলিন আমার কাছে,
তোমার শুরু যে মোর শেষেরও পরে।।


আমি আমাকে দেখি আজ তোমাদের মাঝে।
সময়ের অসময়ে দেখি সময়ের হেয়ালিকে।।।

তোমার প্রাবল্ল আমাকে করে স্তব্ধ,
তবে আমারি গততে তুমি আছ মিশে,
সুধু তুমি ছিলে উন্নত হিরন্ময়ে। ।
তুমি ছিলে বিনয়ীর ছায়াতলে।

আমি আজ আমাকে দেখি তোমাদের মাঝে,
সময়ের অসময়ে দেখি সময়ের হেয়ালিকে।।।