আমি সয়নেস্বপনে তোমারে লয়ে ঘুরি বেড়াই,
তুমি ভাবো বিদায় দিয়েছ মোরে যতনে।
সাদা আকাশের গুপ্ত মেঘে আঁকিয়া লই নিলে,
তবে সার্থক আমি এমন জনম তুমি মোরে দিলে।।
তবে মুখে মেখে নাও,
ওই লাল রক্তজবা মাখা।।
যেন লোকের দৃষ্টি না যায়,
ওই নীলপদ্ম সাঁটা।।
কি সুখেরও লাগিয়া, আপন পথ ভুলিয়া,
কালো মণির আলো সরাইয়া, চির নিদ্রিত তুমি;
যাযাবরে মন না দিয়া, সাধারনের ভিড়ে ঘুরিয়া,
তবুও তোমারে মন দিয়া, চির যাযাবর আমি।।