এক্স ইকুয়েলস থ্রি,
সন্ধ্যাবেলায় আজকে হঠাৎ আমরা সবাই ফ্রি।
যার যত সব কাজ ছিল তা, হঠাৎ করেই হাওয়া।
ভীষণ করে আজকে হবে রবীন্দ্রনাথ গাওয়া।
আকাশ কেমন গুড়ুম-গুড়ুম বৃষ্টি হবে নাকি?
বিকেলবেলার বারান্দাটায় একলা বসে থাকি।
আজ তো তবে দারূণ হবে, বৃষ্টি ধরে ভেজা,
দখিন দিকের জানলা খুলে, আমায় তুলে নে যা।
ঠাণ্ডা বাতাস উগড়ে যাবে, বৃষ্টি হাওয়ার জলে,
গা বাঁচাতে বসবো সবাই রেইন্ট্রি গাছের তলে।
নাস্তানাবুদ ঘরের ভিতর, ইলেকট্রিকের আলো,
তারচে হঠাৎ চমকে ওঠা, বিজলীগুলো ভাল।
দুই পা খালি থাকবে সবার, ব্যস্ততা সব উধাও।
রাত্রিবেলায় বাড়বে তোদের বৃষ্টি ভেজার ক্ষুধাও।
ভেজার পরে গল্প হবে, সন্ধ্যা থেকে রাত।
মাথার উপর থাকবে, কাঠের পলকা মত ছাত।
আমরা শুধু, আর কেউ নয়, মিলবো সবাই ওরে!
ভাবনাগুলো সেখান থেকেই বৃত্ত চেপে ঘোরে।
সহজ কথায় বদলে যাবে, তোদের আমার দিন,
বৃষ্টিবিলাস তোমার কাছে, আমরা সবাই ঋণ।
এক্স ইকুয়েলস ফোর,
রাত্রিবেলার গান শুনিয়ে, আবার হবে ভোর।