মাথা ঠুকে মরি রে,
সাদাকালো শরীরে।
বাসন্তী রঙে তারা সর্দিতে ভোগে।
ঘুঘুদের জ্বালা কি,
শরতের চালাকি?
বিরক্ত করে দ্যাখ ভোরের মোরগে।
ভাঙাচোরা দরজা,
আপাতত সর যা।
তোদের গপ্প আমি আগাগোড়া জানি।
হাসি আর কান্না,
হীরা-মনি-পান্না,
বেঁচে দেয়, চুপিচুপি দুচোখ রাঙানি।
বড় বেশি নয় সে,
আগ-পিছ বয়সে,
মরিচা ধরছে দ্যাখো সন্ধ্যাবেলায়।
আমি-তুমি অন্ধ,
হাসি-খেলা বন্ধ।
শ্যাওলা পৃথিবী যেন সময় গেলায়।