শরত বলে যাও যাও যাও, জানলা বলে থাকো।
পানসে আকাশ বলছে, আমার মেঘগুলো সব আঁকো।
পুব দেয়ালের শ্যাওলা বলে, দখিন দিকের হাওয়া,
স্যাঁতস্যাঁতে কার বারান্দাটায় করছে আসা-যাওয়া।
বেনীআসহকলা-য় আমার রঙ মাখানো থাকে,
নীল মেঠো পথ রাস্তাগুলো, গাছের ফাঁকে ফাঁকে।
লাউয়ের মাচায় ঘুন ঘুন ঘুন, ঘুনপোকাদের বাস।
কালবোশেখী আসবে নিয়ে গভীর সর্বনাশ।
সর্বনাশীর মুখ তুলেছে, একটানা খুব রোদ।
রোদের পরে বৃষ্টি, সেটাই করছে পরিশোধ।
শেষবিকেলে তারপর সেই বেনীআসহকলা।
সেখান থেকেই জমবে আমার অজস্র না বলা।