ঝিকঝিক ট্রেন চলে, পথঘাট ছাড়িয়ে।
কখনোবা হুটহাট হুইসেল বাড়িয়ে,
চলে যায় দক্ষিণ-পশ্চিম-পূর্বে,
শহর শহর ধরে সারাদিন ঘুরবে।
শনি কিবা মঙ্গল ছুটি নেই তার তো।
বই পেলে নির্ঘাত বাড়ি-ঘর ছাড়তো।
কিছুক্ষণ থেমে থেমে, লোকজন ভরছে!
সূর্যটা পুব থেকে পশ্চিমে সরছে।
বিন্দুমাত্র তার নেই তবু ক্লান্তি।
অতসব কথা তোরা কতোই বা জানতি?
রোদ্র-বৃষ্টি হোক, বিচলিত হয়না।
খকখক কাশলেই বিদঘুটে ভয় না।
লম্বা শরীর যেন, গোখরার বড়দি!
বৃষ্টি ভিজলে তার লাগেও না সর্দি।
রাত থেকে দিন আর দিন থেকে সন্ধ্যা।
বনের ভেতর জমে রজনীর গন্ধা।
এমনি এমনি যায় বহুদূর হারিয়ে,
ঝিকঝিক ট্রেন চলে পথঘাট ছাড়িয়ে।