তুমি কি ভালোবাসতে চাও?
ভালোবাসতে হৃদয় লাগে – দেহ লাগে না
হৃদয় দাও – দেহতো তার চারিপাশে আবৃত
ভালোবাসা শুধুমাত্র স্রষ্টা আর সৃষ্টির মধ্যে।।


ভালবাসতে মন লাগে
মন দিয়ে ভালোবাসা যায়
মন উজার করে ভালবাসতে হয়
মন ও প্রাণ একত্রে ভালবাসার সৃষ্টি করে।।


ভালবাসা দু’জনার মাঝে হয়
শুধু দু’জনার মাঝেও নয়
ভালবাসা ছড়িয়ে দিতে হয়-
সূর্যালোক যেমন প্রতিটি সৃষ্টির অধিকার
-তেমনি ভালবাসাও;
ভালবাসাকে আবদ্ধ রাখতে নেই-
ভালবাসা কষ্ট পাবে।।


ভালবাসা পাপ নয়
তবে পাপকে ভালবাসা পাপ
যা পাপী সে ভালবাসাকে অপমান করে।।


ভালবাসা পবিত্র-
ভালবাসা অহংকারের বিষয়
যারা ভালবাসে তারা নিরহংকারী।।


ভালবাসা নীল আকাশ
যে ভালবাসে সে সমুদ্র;
ভালবাসা সৃষ্টিশীল –
স্রষ্টার ভালবাসার সৃষ্টি – পৃথিবী।।


ভালবাসা ঝড়;
এ ঝড়ে মৃত্যুতে সম্মান।।


ভালবাসা স্বপ্ন দিয়ে তৈরী
স্বপ্ন ভালবাসার ও-পিঠ
স্বপ্ন তৈরী করে শিল্প;
ভালবাসাটাই একটা শিল্প মাধ্যম
ভালবাসা দিতে যারা জানে; তারা শিল্পী।।


ভালবাসা বিবেককে সম্প্রসারিত করে
দূর করে দেয় জড় মানবতা।।


কাছে পেলে ভালবাসা যায়,
চলে গেলেও খুব ভালবাসা যায়;
ভালবাসার মৃত্যু নেই-
ভালবাসা দিয়েছে যারা, তারা মৃত্যুহীন।।


ভালবাসা অদৃশ্য; তবুও দৃশ্যমান
ভালবাসা দুর্লভ; তবু তা সবার মাঝে
হৃদয়কে ভালবাসার জন্য উৎসর্গ করতে হয়;


ভালবাসা দৃষ্টিহীনের দৃষ্টি
পঙ্গুর অঙ্গ – বোবার কথা,
প্রতিবন্ধীর স্বাভাবিকতা।।


শুধুমাত্র আবেগই ভালবাসা যোগায় না
ভালবাসতে কমবেশী আবেগ চাই।।


ভালবাসা একটি দিক-
ভালবাসতে হলে হাজার পথে চলে যেতে হবে।।


তুমি কোন রকম ভালবাসায় ভালবাসতে চাও?


ভালবাসতে গেলে হয়ত বাধা আসবে
হয়ত আসবে না;
ভালবাসা পেলে- বাধা মনেই হবে না।।


ভালবাসা গ্রহণের চেয়ে দাও বেশী
ভালবাসায় কৃপণতা নেই।।


ভালবাসা না পেলে দুঃখ কী?
ভালবাসতে পেরেছি – এটাই মহত্ব;
এটাই সৌন্দর্য;
এটাই – “ভালবাসা” শব্দ প্রয়োগের সার্থকতা।।


নোটঃ কিশোর হৃদয়ের ভালবাসা কেমন? তেমনি একটা অনুভূতিকে ধরার চেষ্টা।