সন্ধ্যেবেলায় অন্ধবাউল মরমী সুরে ডাকে
“ত্রিনয়নের দৃষ্টি কেন দেখাও না আমাকে?
মুসার ভাঙ্গা পাথর হতে কীট যদি আমি হতাম
যার চোখে ঈসা হাত বুলায় সে ভিখারী যদি হতাম,
দাউদের পথে কালো কুচকুচে দুষ্টু ভেড়া হতাম,
ইব্রাহীমের জবাই করা পবিত্র পশু হতাম,
ইউসুফ মুখে স্বপ্ন কথায় মুক্ত আসামী হতাম,
নুহের নৌকায় ভাগ্যক্রমে একটি মাস্তুল হতাম,
লোকমানের পুত্রের যদি বন্ধু আমি হতাম,
মহীয়ান রাজা সোলায়মানের তরবারী যদি হতাম,
বেহেশত হতে এক টুকরা মান্না যদি হতাম,
যুলকারনাইন প্রতিষ্ঠিত পতাকা যদি হতাম,
মুহাম্মাদের শহীদ হওয়া একটি দন্ত হতাম,
প্রভু তবে সান্নিধ্য তোমার – একবার হলেও পেতাম।।”


সন্ধ্যা শেষে অপর সন্ধ্যা – প্রার্থণারত বাউল
দৃষ্টি থেকেও বিপথগামী আমরা – করছি ভুল।।



===========
পৃথিবীতে অন্ধজনেরাও স্রষ্টার প্রতি ভক্তি করে থাকে। অন্ধজনের দৃষ্টি যারা দেখতে পারেন তাদের চাইতেও প্রখর। কিন্তু যারা দেখতে পারেন তারা অন্ধজনের কাছ থেকে কি শিখতে পারি?