অন্যদিনের নতুন মানুষ নতুন ছবির ফ্রেমে
অন্য কোথাও ঘুমিয়ে আছে সুপ্ত আশার প্রেমে।
এদিনেরই পুরানো মানুষ জীর্ণ কাঁথা নিয়ে
সাজিয়ে তোলে ছোট্ট নিলয় ভালবাসা দিয়ে।


নতুন মানুষ! নতুন মানুষ! নতুন জগৎ দেখো
অন্য আরেক নতুন দিনের – নতুন ছবি আঁকো।


চিড় ধরেছে শুকনা মাটির শুকনো পাতা ছুঁয়ে
আকাশ থেকে বৃষ্টি নামে মেঘের অশ্রু বেয়ে;
একই রকম হরেক রকম আয়োজনের মাঝে,
নতুন মানুষ পুরানো রীতির নতুন স্বপ্নে সাজে;
পুরানো মানুষ পুরানো সানাই আবার বাজায় ভোরে
নতুন মানুষ পুরানো হবে – রাখবে কি কেউ ধরে?


নতুন মানুষ! নতুন মানুষ! নতুন জগৎ দেখো
অন্য আরেক নতুন দিনের – নতুন ছবি আঁকো।


দ্বন্দ্ব কেন কেউ জানে না পুরানো নতুন জন
কেউ জানে না কোথায় জনম – কোন ক্ষণে মরণ;
পুরানোকে নতুন করার ব্যর্থ আশায় ছুটে
নতুন পুরান মানুষগুলো অন্য কোথাও জুটে;
দিন ফুরিয়ে অন্য দিনের নতুন পুরান খেলা
নতুন মানুষ – পুরানো মানুষ একটি সুতোর মালা।।


নতুন মানুষ! নতুন মানুষ! নতুন জগৎ দেখো
অন্য আরেক নতুন দিনের – নতুন ছবি আঁকো।