গানের ডায়েরীতে ক্রস চিহ্নের দখল
এত তোড় জোড়; তবু অলসতা সফল
বিংশ শতাব্দীতে প্রাগঐতিহাসিক মন---
বেহিসেবী জীবন।।


স্বপ্নে মহারথী; কাজ সব বাকী
আসি আসি বলে আজও মৃত্যু দেয় ফাঁকি
আলো খুঁজে গ্রাস করে হতাশা প্লাবন---
বেহিসেবী জীবন।।


অভিমানে লাভ নেই, কান্না তো বৃথা
আয়নাতে দোষী করে দিত্বীয় সত্ত্বা
আর্থসামাজিকতা হ্রাসের কারণ---
বেহিসেবী জীবন।।


বিবর্ণ ফটোগ্রাফ – ফুটপাথের প্রাণী
খোশমেজাজী ঠোঁটে দার্শনিক বাণী
স্বাধীনচেতা বেকার যার ভবিষ্যত প্রহসন---
বেহিসেবী জীবন।।


অবহেলাতে স্টোররুম কোণে থাকে যেমন
অস্থির পরিবেশে প্রতিবাদ সারাক্ষণ
ধৈর্য্যহারা প্রেরণায় দূরে সরে প্রিয়জন---
বেহিসেবী জীবন।।


============
বিজ্ঞবানেরা সমাজের চোখে বেহিসেবী জীবন কাটান। বিজ্ঞজনেরা হলেন অপদার্থ, অসাঢ়, নির্বাক, এমনকি প্রতিবন্ধী বা পঙ্গুর চাইতেও খারাপ এবং পরিশেষে পরিবারের কাছে বিরক্তিকর প্রাণী তাদের আত্মপ্রকাশের আগে। সেই অর্থহীন মুল্যবান জীবন যাপনকে শ্রদ্ধা করতে এই নিবেদন।