প্রতিটি কল্পনার ঢেউ ভাঙে
বাস্তবতার সাথে লড়াই করে,
প্রবহমান স্বপ্ননদের তীরে বসে থেকে-
সুসময় কাটে লাগামহীন কোন
ভীরু অশ্বরথের মত,
আগুন ঝরা দুপুরে পাতাশূন্য গাছের নীচে
আজীবন ছায়ার মধুর স্বপ্ন দেখে।
সেখানে পানির আশায় তৃষ্ণার্ত কন্ঠ
লাপাত্তা পায় বন্ধুদের আড্ডায়।
হাটতে হাটতে শুকিয়ে যায়
দু'পায়ের ক্ষত চিহ্নগুলো।
ভানুর শিখায় ভস্ম দু'চোখে
মেনে চলা প্রফুল্ল অনুশাসন,
বেসুরো সঙ্গীতের গায়কীতে
মাতম তোলে অঙ্গে;
ঐকতানে অনন্ত উচ্ছ্বাসে।
অলস বসে থাকা নয়ত
তাসের পসড়া সাজিয়ে
নিঃশ্বাসের শিয়রে অধর ছুঁয়ে
সিগারেটের মৃদু চুম্বন।
আর সেই ধোয়ার মাঝে
শূন্যতার গাঁথা জটিল সূত্রে
অস্পষ্ট দিন যাপনের
মানে খুঁজে নেয়া।