এখন পড়ছে মনে-
ফেলে এসেছি কত কিছু,
জমা হয়েছে স্মৃতির সনে;
আসবে না কোনদিন পিছু।


এখন কষ্ট আসে ভেবে
আনন্দময় সেই দিনগুলো,
মাঝে মাঝে কখনো ধরা দেবে;
যেখানে বিরহের শূন্যতা ছিলো।


শুকিয়ে যাওয়া অশান্ত নদী
এখনো স্মৃতিস্পটে ভাসে,
জেগে উঠে আবার যদি;
পাষাণ হৃদয়ের সর্বনাশে!


আর সেই মায়াবী মানুষগুলো,
একসাথে হানা দেয় হৃদয়ে।
উড়ে যায় অদৃশ্য অশ্রুধূলো;
ভালবাসার কথা মনে করিয়ে।


এখন ভেসে গিয়েছি মাতাল বাতাসে,
মায়াবৃক্ষের ডাল থেকে ছেঁড়া ফুল।
তাই পত্ররঞ্জিত শাখার কথা মনে আসে,
ডাক আসে শুধরে নেবার অজস্র ভুল।


দিন বদলে সব কিছু বদলায়,
রয়ে যায় শুধু স্বপ্নীল স্মৃতি।
সুখ-দুখের জীবন রচনায়;
ধীরে ধীরে ঘটে তার ইতি।