হঠাৎ করে
বদ্ধ,জরাগ্রস্ত;
বিশাল এই শহর-নগর ছাড়িয়ে,
দেখি; অবারিন্ত প্রান্তরে
সব ভুলে গিয়ে আমি,
আছি একা দাড়িয়ে।
সবুজের গালিচা যেন
ছড়িয়ে গিয়েছে দুর-দুরান্তে,
আর মুক্ত নীল আকাশ
তার অসীম শূন্যতা নিয়ে
নেমেছে সেই প্রান্তে।
সেখানে অবাক করা
ঊষার দৃশ্য উঠবে ভেসে
আমার মুগ্ধ চোখে,
পুব দিগন্ত জুড়ে
চির নবীন সূর্যটা হাসবে
বহ্নির আপন সুখে।


হঠা করে
শহরের পিচঢালা
মলিন পথ ছাড়িয়ে,
নদীর অকুল সখার তরে
কিছু না বুঝেই
দিয়েছি হাত বাড়িয়ে।
যেখানে গগণ-নীল জলধির
জলের পরে মিশেছে
ফেনীল সিন্ধু।
তরঙ্গিনী তরঙ্গের তালে তালে
মনের অকৃত্রিম টানে
ছুটে যাচ্ছে চিরতরে,
হতে তার বন্ধু।
যদি না আসি ফিরে
ঐ মায়াবী সাগরের
নিবিড় মায়া ছেড়ে,
তবে 'ও পুবাল হাওয়া,
আমার হেমন্তদের বলো-
সে আসবে না ফিরে।'