হঠাৎ করে
তরুছায়াহীন ধোয়াময়
গুমোট এলাকা ছাড়িয়ে,
মনোরম সবুজের
গহীন অরণ্যে আমি
আছি একা দাড়িয়ে।
শাখীর ডালে ডালে সেথায়
শুধু বিহঙ্গমের কিচির-মিচির,
কঠিন বহ্নির অংশুমালীর মাঝে
শান্তিময় ছায়া উদাস বিটপীর।
যদি বহুদূর থেকে বসন্তের কোকিল
ক্ষণে ক্ষণে ডেকে ওঠে তার
মধুর কন্ঠ দিয়ে,
বাসন্তী ফুল তবে বলো তাকে-
বিশাল অরণ্যের মাঝে
সে গিয়েছে হারিয়ে।


হঠাৎ করে
শূন্যতা গ্রাসী দেয়াল ঘেরা
দুর্গন্ধময় নোংরা পরিবেশের
আঙ্গিনা ছাড়িয়ে,
বিশাল অদ্রিচূড়ার
পাষাণ ক্রোড়ে আমি
আছি একা দাড়িয়ে।
সুউচ্চ গগণের নীলের সাথে
মিলেছে ঐ শৈল চূড়া,
আকাশ আর পাহাড় যেন
পরস্পর লেগেছে জোড়া।
যদি থেকে যাই আমি
সারাটা শরৎ জুড়ে
সেই পাহাড়ের পরে,
তবে আশ্বিনের তপ্ত বৃষ্টিরা
খবর দিয়ো কষ্ট চেপে
আনন্দ ভরে।