এই জীবন ধারা,
শত নয়ন কাঁড়া;
ভিজে চলেছে মায়াবন।
ঐ বিহঙ্গের ডানা,
ভুলেছে সব মানা;
ছোট্ট নাম তার হীরামন।


মধু পূর্ণিমার কোলে,
মাথা রেখে ভুলে;
স্বপ্ন দেখে নির্ঝরেরা।
মায়াবী নিশাকান্ত,
বিষাদের সীমান্ত;
পৃথক হয়ে পড়ে স্বপ্নেরা।


নিঝুম হৃদয়ের
দ্বীপগুলো আজ
পূর্ণ নীরের শব্দে।
স্মৃতির শুষ্ক পাতা
প্রাণবন্ত হয়ে;ফিরে আসে
মনের অলিন্দে।


কৃষ্ণচূড়ার চোখের
লোহিত সাগর,
ভরে উঠে অঝর ধারায়।
কষ্ট বুকে চেপে;
অস্ফূট স্বরে কাঁদে,
সেই মায়াবনের কিনারায়।