হৃদয়ে বৃষ্টি ঝরে অঝরে;
কষ্টগুলো বাসর গড়ে নিবিড়ে,
মনে থাকুক আর নাইবা থাকুক।
আর কখনো যাবো না
মরু পথের ধারে।


চেতনার ঘরে বৈশাখী ঝড়;
সুখ-শৃঙ্গে দুখের বহর,
অবচেতনে কিঞ্চিত অভিনয়।
আর কখনো হবো না
সুখ-স্বপ্নে বিভোর।


বিরহী দিনের আলাপচারিতা;
মুখের ভাষায় শূণ্যতা,
বিয়োগ-ব্যথার ধারাবাহিকতা।
আর কখনো খুলবো না
অপেক্ষার খাতা।


কষ্টধারীরা নামে অবৈধ ব্যবসায়;
সুখ বিক্রি করে লাভের আশায়,
বিবেকের কাছে দেয় মিথ্যে কৈফিয়ত।
আর কখনো কাঁদবো না
অমুলক হতাশায়।


স্বপ্নচারীরা হয় সর্বদা জয়ী;
বিলাসিতায় রয় আত্মপ্রত্যয়ী,
অন্যরা করে শুধু বিলাপ।
আর কখনো স্বার্থোদ্ধারে
চাইবো না হতে বিজয়ী।


প্রতিদিন হারায় ধূসর কৈতর;
বেদনা জমে বুকের ভেতর,
হৃদয়ের স্পন্দন যেন অর্থহীন।
আর কখনো গড়বো না
তাসের ঘর।


গোধূলির রঙে দিনের সমাপ্ত;
আধার হবে রাতের ভক্ত,
মনের প্রিয় কথাগুলো হবে রপ্ত।
ইচ্ছে করে আর কখনো নিজেকে
করবো না রিক্ত।