মেঘবন্দি বাসনার প্রয়াসে
অবকাশ হয় না মুছে ফেলা।
সপ্তর্ষির চোখে আঁকা নীল জীবন
শৈল ধারণ করে নির্দেশ করে
পেরিয়ে আসা ছায়াপথটার দিকে,
যে পথটাতে কখনোই মিলে মিশে
একাকার হয়ে যায় নি
তোমার আমার পথ।
শত চেষ্টাতেও সূর্যটা
যখন বুঝলো না;
আমার সজল হাসিমুখ
আর সবুজের পাশে তোমার
অবুঝ চাহনী,
তখনি সে ডুবে গেলো।