এইতো গ্রহণ বলে
রোদ্রকেশে অরণ্যের বলিরেখা,
নিরতিশয় বন্দনায় স্নিগ্ধতার
উপনাম পেয়ে; আড়চোখে ছায়ায় ফিরে
অনুরনণে দেখা তোমার পদচিহ্ন।
বুঝতে পারি আমাকে এখনো
ভুলতে পারো নি।
এখন ভেবে অবাক লাগে
কেন বলতে পারিনি তোমার
সজল হাসির সামনে,
কোন দিন ফিরবো না।
বিরহ প্রান্তরের ঝড়ো হাওয়া
নিংড়ে যায় এ হৃদয়,
উড়িয়ে নিয়ে যায়
কিছু ধুলো; তোমার সমাধি থেকে,
যে সমাধি পাথেয় করে
আমার এ পথ চলা।