এই কিছুক্ষণ আগেও বড় আপন কণ্ঠে
শাষণ করে ডেকে বললো বাইরে যেতে;
ঐ ভেজা দোয়েলটা।
অশান্ত ব্যস্ততায় নীড়ে ফিরতেই
দেখি ঝুম করে নেমেছে বৃষ্টি।
তারপর বারান্দায় দাড়াতে
আমায় ঘরে দেখে যেন
রেগে উঠলো দোয়েলটা।
দীর্ঘঃশ্বাসে ভাসলাম টিপ টিপ
বারিধারার পানে চেয়ে,
ভেজার কথা ভাবতেই
হিসেবী মনে শুরু হলো
সামনের দিনগুলোর দর কষাকষি।
উদযাপিত হলো ঘরে থাকার
নিঃস্বঙ্গ উদ্বোধনী অর্চনা,
আর যুগপৎ স্মৃতিতে বাঁজলো
ফেলে আসা আমার সেই
বৃষ্টি ভেজা চঞ্চলতা।