নদীর বুকে বৃষ্টি ঝরলে
তার জল আর কতটুকুই বা বাড়ে?
সরবে ছুটে চলা যে স্রোতস্বিনী
একদিন পণ করেছিলো-
আর কখনো কাঁদবে না
আজ তার চোখেই জলের প্রহসন।
ও পান্থদ্বীপের অবুঝ পাখি,
তাকে আর বৃষ্টিতে ভিজতে বলিস না।
অথৈ জীবনে তার স্বপ্নগুলো
মাতাল ঢেউ হয়ে ভেঙে পড়ে
যে স্বপ্ন গড়েছিলো ঐ আকাশকে নিয়ে
অকূল কাঁয়াময় যার প্রতিচ্ছবি।
কিন্তু বুঝেনি সে-
নদীর জন্য আকাশ কেবলি
স্বপ্ন দেখার জন‌্য।