দিন চলে গেল সন্ধ্যা নামল
    প্রদীপ উঠল জ্বলে,
রুপকথা যত শোনার আশায়
   যাই ঠাম্মার কোলে ।


ঠাম্মা বলে বড়ো হয়েছিস
   পড়ছিস কলেজে,
বাচ্চার মতো আর কী তোর
    গল্প শোনা সাজে ।


কিছু না বলে চুপচাপ আমি
     বসি আঙিনার মাঝে,
মনে পড়ে যায় পুরানো স্মৃতি
     নতুন নতুন সাজে ।


ঘুমের মাঝে ছুটে যাই আমি
    হারানো ছেলেবেলায়,
স্বপ্নে স্বপ্নে রাত কেটে যায়
    কান্না হাসির খেলায় ।


ভেসে যায় কত শরতের মেঘ
     ডাকছে আমায় কে ?
কে ঘুমপাড়ানি সুরে বলে
     ভোর হয়েছে যে !


উঠেই আমি মা কে শুধোই
     হয়ে যে স্বপ্নহারা
- 'মা গো দিয়ে গেছে কী পেপারওয়ালা        এ মাসের 'শুকতারা' ?
    ♥.¸¸.♣.¸¸. *♥*.¸¸.♣.¸¸.♥
( 11/04/2012 )