গভীর রাত !
হঠাৎ একটা বার্তা
- একটা জীবন বঁাচিয়ে রাখতে প্রয়োজন
- প্রেম না বন্ধুত ?
আমার উত্তর ছিল- অক্সিজেন ।
তখন আমি ছোট্ট ছিলাম,
  জানতাম না কী প্রেম ! কী বন্ধুত্ব !     সিলেবাসের বই পড়েই
  সময় বয়ে যেত ।
  আজ বুঝি কী প্রেম আর কী বন্ধুত্ব !
  বাস্তবের হৃদয়ের উপর দিয়ে যেমন
  স্বপ্ন হেঁটে যায়,
  তেমনি প্রেমও হেঁটে যায়
  বন্ধুতের উপর দিয়ে ।
  ☀☀☀☀☀☀☀☀☀☀☀
-(21/08/2012)