পুরানো সেই গ্রামের ছবি
   ভাসছে হৃদয় মাঝে,
আসবে কী ফিরে হারানো সে গ্রাম
    ভাবি সন্ধ্যা সঁাঝে ।


  গ্রাম্য বধূরা যায় নাকো ঘাটে
     কলস নিয়ে কোলে,
  অনেক ছবি তলিয়ে গেছে
     অতল গভীর জলে ।


  স্তব্ধ দুপুর, ক্লান্ত কৃষক
     ঝরা পাতাদের সুর,
  বিবর্ন হয়ে মুছে গেছে সব
     হারিয়েছে বহুদূর ।


  ধূলিমাখা পথে ক্লান্ত পথিক
     ধূলি হয়ে মিশে গেছে,
রাখালিয়া সুরে বাজে নাকো বঁাশি
     স্বপ্ন হয়ে আছে ।


  কালো ধোঁয়াতে ঢেকেছে আকাশ
     কোথায় গভীর নীল ?
  পাখির কূজন হারিয়ে গেছে
     শুকিয়ে গেছে ঝিল ।


  সেই গ্রাম আজ গ্রাম নেই আর
     সবই বদলে গেছে,
  চোখের সামনে পুড়েছে অতীত
     কঙ্কাল পড়ে আছে ।
-(05/01/2010)