পাখির ডানায় সন্ধ্যা ঝরে
   সূর্য গেছে ডুবি,
  গোধূলি দূরে যাচ্ছে মুছে
   অপূর্ব এক ছবি ।


  ঘর ভোলা ছেলে ঘরে ফিরে আসে
    সন্ধ্যা নামলে পরে,
মায়ের কোলেতে শুয়ে তারা গুনে
    এক-দুই-তিন করে ।


  চোখে ঘুম নামে নিঝুম রাতে
    যায় পরীদের দেশে,
  রাজকন্যাকে নিয়ে যাবে সে যে
     রাজপুত্রের বেশে ।


  লালপরী-নীলপরীদের নাচে
    মুগ্ধ রাজার ছেলে,
  পরীদের সাথে সেও নাচে ওড়ে
    তার দুই ডানা মেলে ।


  মা'র ডাকেতে স্বপ্ন হারাল
     ভাবে বসে সে যে ঘরে,
  সত্যি কী সে পারবে না যেতে
   পরীদের দরবারে ।


  ছোট্ট কুঠিরে কত বড়ো আশা
     রেখেছে ছেলেটা মনে,
  সময় পেলেই মা'র কোলে শুয়ে
      স্বপ্নের জাল বোনে ।


-(02/10/2012)