হেথায় সেথায় যাচ্ছে উড়ে
     নীড় হারা এক পাখি,
বারবার তার আশাহত মন
    করছে ডাকাডাকি ।


নিঝুম দুপুরে উড়ে উড়ে সে যে
    যখন ক্লান্ত হলে,
একমুঠো বেদনার রঙ মেখে সে
     বসে শিমূলের ডালে ।


যখন রোদ কমে যায় বিকেল নামে
     ছেলেরা উড়ায় ঘুড়ি,
ওড়া ঘুড়িদের সাথে খেলা করে
      বেদনারা যায় চুরি ।


যখন বৃষ্টি বাদল ঘোর ঘনঘটা
     কম্পিত তার দেহ,
তখন আশ্রয়হীন পাখিটার পানে
     তাকায় না রে কেহ !


সিক্ত ডানা প্রসারিত করে,
     দুই চোখ বুজে আসে,
তখন সে ছোট পাখিটার বুকে
    নীড়ের স্বপ্ন ভাসে ।


বছর ফুরায় দিন রাত যায়
     ছোট্ট পাখিটা কই ?
মাঠেতে ছেলেরা ওড়াচ্ছে ঘুড়ী
      নাই ঘুড়ীদের সই !


-(03/03/2009)