গান মানে শুধু জীবনের গান
গান মানে কত চাপা অভিমান
গান মানে কত স্বপ্নে রাঙা সুর ।
গান মানে সব সোনালি সকাল
গান মানে শুধু ভাবনার জাল
গান মানে সেই ছেলেবেলা বহুদূর ।।


গান মানে শুধু তুমি আর আমি
গান মানে প্রেম অনেকটা দামী
গান মানে সেই দুজনার জাগা রাত ।
গান মানে কত ডাকাডাকি পাখি
গান মানে নীলে ছবি আঁকাআকি
গান মানে আসা নতুন এক প্রভাত ।।


গান মানে সেই ঠাকুমার ঝুলি
গান মানে পশ্চিম গোধূলি
গান মানে কত নিরাশার রাত্রি ।
গান মানে সেই রাখালিয়া সুর
গান মানে সুখ দুর-বহুদূর
গান মানে এক নিরালার যাত্রী ।।


গান মানে ওই দুরের আকাশ
গান মানে বওয়া দখিনা বাতাস
গান মানে সেই শেষের অন্ধকার ।
গান মানে শুধু পিছু ফিরে দেখা
গান মানে সেই আঁধারেতে মেশা
গান মানে সেই চরম অপেখখার ।।


-(02/10/2012)