দিনের শেষে এক পশলা বৃষ্টি
ভিজিয়ে দিয়ে গেল
গ্রাম্য যুবতীটির গোটা শরীর ।
  ভিজে শরীর থেকে তখন
যৌবনের রঙ ফুটে উঠেছে
প্রস্ফুটিত প্রসূনের ন্যায় !
নিঃসঙ্গ হেঁটে যায়
ভিজে,সংকীর্ণ গলিপথ ধরে ।
  হঠাৎ পিছু থেকে কে যেন বলে-
"যাবে আমার সাথে ?"
  থমকে দঁাড়ায় যুবতী-"কে ?"
  মুহূর্তের মধ্যে যুবকটি যুবতীটিকে
  তুলে নিয়ে গেল
  সন্ধ্যার আলতো আধঁারে !
  ভেসে এল একটা খীন চিৎকার !
   * * * * * * * * * * *


ঘরে ঘরে জ্বলছে সন্ধ্যাপ্রদীপ,
আকাশে সহস্র তারকা ।
গ্রাম্য যুবতীটির ঘরে
এখনো জ্বলেনি প্রদীপ, বাজেনি শঙ্খ ।
তার মা বসে আছে
তার প্রতীখখায় ।
সময় বয়ে চলে- ফেরে না ।
স্তব্ধ চতুর্দিক,
  শুধু ঝিঁ ঝিঁ র ডাক ।
  নিসঃঙ্গ জেগে হতভাগা মা ।
  এক পশলা বৃষ্টিই তাকে
  কেড়ে নিয়ে গেল ,
  শুধু এক পশলা বৃষ্টি !!


-(01/10/2012)