আমার প্রিয় বোন,
একটা সুদীর্ঘ প্রান্তরের ওপারে তুই,
দাঁড়িয়ে চাইলেই সব আবছা লাগে,
ধোঁয়া -ধোঁয়া !
না দেখা একটা মেয়েকে
হৃদয় করে আজ আমি প্রবঞ্চিত !
তার পরে ভর করে
তোর সাথে পরিচয় ।
বাগিচায় বেড়ে ওঠা কিশলয়
যেন আমার স্বপ্ন,
পাখির কূজন স্বপ্নের সুর ।
যে সুরে তোরে বার্তা পাঠাই অবিরত ।
দিন চলে যায়,
বিকেলের বিষণ্ণ গোধূলি যখন
বিষণ্ণতা ছড়িয়ে দেয়
তখন আমার স্বপ্নেরা উড়ে যায়
তোর ঘরে ।
একটাও কী তুই পেয়েছিস
তোর দাদার বার্তা ?
যদি পেয়ে থাকিস তাহলে
তুইও একটা বার্তা পাঠাস
উড়ো পাতায় লিখে ।
আমার প্রিয় বোন,
খুব ভালোবাসি তোরে ,
আমি তোকে দিয়ে গেলাম
আমার এ রাতের কবিতা ।
যেদিন আমি থাকব না আর
সেদিন মনে রাখিস তোর দাদাকে-
    নীলকে !


-(05/04/2012)