পুকুরটা শ্যাওলায় ভর্ত্তি ,
তার উপর প্রতিচ্ছবি পড়ে না ,
সব কিছু আবছা_
দূরের কিছু স্মৃতির মতো ।
শ্যাওলাটা একটু সরলেই
কিছু দেখতে পাই
তারপর আবার ঢেকে যায় ।
শ্যাওলাপূর্ণ পিচ্ছিল পথে
হৃদয়টা উঠতে পারে না ।
  ******************
দুএকটা আদুরে চুম্বনে ঠোঁট
দূরে সরে গেছে,
কিছু দেয়ালার রাত্রি
গম্ভীর হয়ে পড়ে আছে পথের দু পাশে ।
আজও রাত আসে, দিন আসে,
তারা চলেও যায়,
ছুটে যায় তাদের হৃদয়ে
সময়-প্রহর আজও ।
আজও রাতের আকাশে তারাদের দেখি,
তারা কী সেই তারারা
নাকি অন্য !
হৃদয়ে তারার মতো, জোনাকির মতো
কিছু স্মৃতি দীপদীপ করে_
জ্বলে আর নেভে,
কিছু ঘন ঝোপের আড়ালে পড়ে থাকে ।


-(30/12/2011)