রাত্রিবেলা মোমবাতি জ্বালা
   একটি ছোট্ট ঘর,
তার আলোতে ছোট্ট কিট্টু
   খেলছে রাত্রিভর ।


তার পাশেতে ঘুমোচ্ছে মা
    রুগ্ন শরীর নিয়ে,
কখনো কিট্টু খেলছে উঠোনে
    চাঁদের জোছনা বেয়ে ।


খেলতে খেলতে ক্লান্ত হয়ে
    ঘুমায় মায়ের পাশে,
স্বপ্ন হারায় ঘুম ভাঙে যখন
    সকাল হয়ে আসে ।


সকাল হতেই কিট্টু ছোটে
    দুরের মাঠের পানে,
মায়ের লাগি থলে ভরে সে
    কলমিলতা আনে ।


মায়ের লাগি আনতে ঔষুধ
   যায় যে দুরের গ্রামে,
দৌড়তে দৌড়তে ফেরে যখন
    বিকেল তখন নামে ।


হঠাৎ দেখে ছেলেরা মাঠে
    ওড়ায় ঘুড়ি দুরে,
সামনে গিয়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে
    দেখে চুপটি করে ।


মায়ের কথা মনে পড়তেই
    দৌড়ে বাড়ির পানে,
আসার পথে শাঁকপাতা সব
    থলেতে ভরে আনে ।


বাড়ি ফিরেই দেখে তার মা
    শুয়ে নিথর হয়ে,
পাশে উলটানো গেলাসের জল
    যায় মেঝেতে বয়ে ।


মা মা বলে ডাকে কিট্টু
   চোখে জল আসে ভরে,
মা আজ তার নেই পৃথিবীতে
   চলে গেছে পর করে ।


আজ মা নেই কাছে,গায় নাকো আর
    ঘুমপাড়ানি সুর,
মায়া মমতায় ঢাকা সে আঁচল
    আজ যে বহুদুর ।


-(02/06/2012)