শত শত প্রেম আসে আর যায়
তারা হয়ে ফোটে প্রভাতে মিলায়
কোকিল হয়ে সে কুহু সুরে গায়
বসন্ত শেষে তোলে সে বিদায়ী সুর ।
নীল মাঝে সাদা মেঘ হয়ে ভেসে
চলে যায় সে তো শরতের শেষে
পরে আসে কোনো নতুন আবেশে
পরে চলে যায় আবার সে বহুদুর ।।


সে কৃষ্ণচূড়ার রঙ নিয়ে আসে
কাছে থাকে মোর হেসে ভালোবেসে
বিবর্ণ হয়ে ঝরে পড়ে শেষে
নিরাশার রঙে রাঙিয়ে দেয় এ বুক ।
কখনো বা আসে সেজে ধ্রুবতারা
বলে বাঁচব না শুধু তোমা ছাড়া
পরে করে প্রান তপ্ত সাহারা
তপ্তবালির অতলে লুকায় সুখ ।।


কখনো সে আসে করুন বদনে
ভোলায় এ মন মধুর কূজনে
বলে 'এসো মোরা হারাই দুজনে'
যায় যে হারিয়ে তারপর নিজে কোথা ।
দুর হতে ডাকে এসো মোর কাছে
আবার টেনেনি তোমাকে দুহাতে
বলে রাখব এ হৃদয়ের মাঝে
কাছে গেলে তুমি দাও নিরাশার ব্যথা ।।


কেন কর তুমি এমন ছলনা ?
ডুকরে কাঁদে প্রতি ধূলিকনা
একী স্বভাব তোমার ললনা !
পালটাও সব সুর দাও নব সুরে ।
প্রেম মানে তুমি বুঝবে যেদিন
একটা বার্তা পাঠিয়ো সেদিন
উদার হৃদয়ে রইব আসীন
যতই থাকি গো তোমারই থেকে দূরে ।।


-(30/06/2010)