আকাশের ধ্রুবতারা
ওই ডাক দিয়ে গেল তোরে,
প্রেম নিয়ে ওই বুকে
আর তুই কী থাকলি দূরে ?


দূরের তারাটা শুধু
আজ রাতে তোর এই বুকে_
সাগর গড়ে, ভাবিস শুধু -
'আমি আছি কত সুখে ।'


তুই শুধু চেয়ে থাক
আকাশে দূরের তারা পানে,
আসবে কী তোর বুকে
তোর মনে কী প্রশ্ন হানে ?


রাতের আঁধার শেষে
সে তো পায় পায় গেলো চলে,
বললাম তারে ডেকে-
'তোরে গেল কী কিছু বলে ?'


-(05/02/2009)