এক পশলা বৃষ্টির শেষে
প্রকৃতি তখন ছদ্মবেশে,
আপনার রঙ লুকিয়ে রেখে
ছড়িয়ে দেয় পুব আকাশে ।
মাঠে সিক্ত শাদ্বল জমি,
শাখীপত্রের সিক্ত ধ্বনি
অম্বর নীচে বলাকা গনি,
সডান হতে ঝরে যামিনী ।
বদ্ধ ঘরে নির্ঘোষ আঘাত-
করে বার বার বিকল হাত ।
সপ্ত রঙের বৃষ্টি দিনে
বিকল করের সখার লীনে,
ভাবি বলাকা মাঝে আছে
কে যেন বলে কানে কানে !


-(23/06/2009)